ফের উত্তাল শাহ্‌বাগ ! বিস্তারিত পড়ুন…

আজ বিকেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা শাহবাগে অবস্থান করবেন বলে ঘোষণা দিয়েছেন।

কোটা সংস্কারের আন্দোলন থেকে আটকের ঘটনায় শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। এতে বন্ধ হয়ে গেছে শাহবাগের রাস্তা।

 

 

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসাসহ পাঁচ দফা দাবিতে গত কিছুদিন ধরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আন্দোলন করছে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

 

 

 

বিভিন্ন সময়ের কর্মসূচির অংশ হিসেবে আজ জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি ছিল আন্দোলনকারীদের। কিন্তু পুলিশ আন্দোলনকারীদের ওপর বিনা উস্কানিতে হামলা চালায়। এতে আহত হয় ৫-৭ জন। আটক করা হয় ৩ জনকে।

 

 

 

বুধবার দুপুরে হাইকোর্টের সামনে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সুবিধা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করেছে পুলিশ। সেসময় বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।

x

বুধবার সকাল ১১টায় পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে একটি মিছিল নিয়ে শিক্ষার্থীরা জনপ্রশাসন মন্ত্রণালয়ের দিকে যাচ্ছিল। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিলেন।

 

মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট চত্বরে গেলে আন্দোলনকারীদের আটকে দেয় পুলিশ। এসময় সেখানেই রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন আন্দোলনকারীরা। পরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে।
মিছিলে শিক্ষার্থীরা বিভিন্ন পোস্টার ফেস্টুনে ‘বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নেই’, ‘ইহা কোটা নয়, বৈষম্য’, ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই’, ‘১০% এর বেশি কোটা নয়’, ‘স্বাধীনতার মূলমন্ত্র কোটা প্রথার সংস্কার কর’ইত্যাদি বিভিন্ন লেখা প্রদর্শন করেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To top ↑